প্লাস্টিক কুড়াতে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার: টুইটারে হাস্যরস!

Posted by

তামিলনাড়ুর সমুদ্র সৈকতে চীনা প্রেসিডেন্টের সাথে বৈঠক করতে গিয়ে প্লাস্টিক পণ্য কুড়িয়ে বেশ আলোচিত হচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেউ এটিকে প্রচারণার কৌশল বললেও কেউ বলছেন সচেতনতার জন্য এমন কাজ প্রয়োজন আছে।

তবে টুইটারে ভারতীয় ব্যবহারকারীদের অনেকে খেয়াল করেছেন ভিন্ন একটি বিষয়। প্লাস্টিকের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে নেমে নিজেই প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করেছেন তিনি! নিজের পোস্ট করা ভিডিওতে দেখা যায় প্লাস্টিকে বিভিন্ন আবর্জনা তিনি প্লাস্টিকের একটি ব্যাগে ভরছেন। অথচ, তামিলনাড়ু রাজ্যে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার নিষিদ্ধ! এ নিয়ে ভারতীয় একটি সংবাদমাধ্যমে প্রতিবেদনও হয়েছে।

অনেক টুইটার ব্যবহারকারী বিষয়টি নিয়ে পোস্ট দিয়েছেন, এবং জানতে চেয়েছেন নিষিদ্ধ পলিথিন ব্যাগ তিনি কোথায় পেলেন!

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, চেন্নাইয়ের সমুদ্র সৈকত ধরে হাঁটার সময় মোদি দেশের জনতাকে আবারও পরিচ্ছন্ন থাকার এবং নিজেদের চারপাশ পরিচ্ছন্ন রাখার প্রতি আহ্বান জানান।

মোদির টুইট করা একটি ভিডিওতে দেখা যায়- তাজ ফিশারম্যান কোভ রিসোর্ট অ্যান্ড স্পা এর কাছের একটি সমুদ্র সৈকতে হাঁটতে হাঁটতে সেখানে পড়ে থাকা প্লাস্টিকের ময়লা পরিষ্কার করছেন তিনি।

ওই টুইটবার্তায় মোদি লিখেছেন, “আজ (১২ অক্টোবর) সকালে মামল্লাপুরমের একটি সৈকতে প্রায় ৩০ মিনিটেরও বেশি সময় ধরে পরিষ্কার অভিযান চলে। আমি সৈকত থেকে যে আবর্জনা কুড়িয়েছি, তা হোটেল কর্মীদের হাতে তুলে দিয়েছি।”

তিনি আরও লিখেন, “আসুন আমাদের জনসাধারণের জায়গাটি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিষয়টি নিশ্চিত করি! আসুন আমরা নিজে সুস্থ থাকি ও অন্যদের সুস্থ থাকার বিষয়টিও নিশ্চিত করি”।

অপর এক টুইটে মোদি কয়েকটি ছবি শেয়ার করেছেন, যেখানে দেখা যাচ্ছে তিনি সমুদ্রের উপকূল ধরে হাঁটছেন এবং অনুশীলন করছেন। তিনি লিখেছেন, “মামাল্লাপুরমের প্রাকৃতিক উপকূল বরাবর হাঁটা এবং অনুশীলন।”

আজ তাজ ফিশারম্যান কোভ রিসোর্ট অ্যান্ড স্পা’তে মোদি-জিনপিং এর বৈঠক হওয়ার কথা রয়েছে।