এইমাত্র পাওয়া : গুঁড়িয়ে গেল আরেকটি মার্কিন আস্তানা!

Posted by

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলের আল-তাজি বিমান ঘাঁটিতে রকেট হা’মলা হয়েছে। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটের সদস্যরা এই ঘাঁটিতে অবস্থান করতো। মঙ্গলবারের এই হা’মলায় কোনও হ’তাহ’ত না হলেও পুরো আস্তানাটা একেবারে গুঁড়িয়ে গেছে বলে জানা গেছে। নাম প্রকাশ না করার শর্তে ইরাকের সামরিক বাহিনীর এক ক্যাপ্টেন তুরস্কের সরকারি সংবাদ সংস্থা আনাদোলুকে বলেন,

বাগদাদ থেকে ৮৫ কিলোমিটার উত্তরে আল-তাজি বিমান ঘাঁটি আক্রা’ন্ত হয়েছে। মঙ্গলবার অন্তত দুটি কাতিউসা রকেট এই ঘাঁটিতে আছড়ে পড়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ইরাকের সৈন্যরা ছাড়াও মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটের সদস্যদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয় আল-তাজি বিমান ঘাঁটি। এক বিবৃতিতে ইরাকের সামরিক বাহিনী বলছে, হা’মলায় কোনও হ’তাহ’তের ঘটনা ঘটেনি।

তবে এখন পর্যন্ত কোনও গোষ্ঠী ওই বিমান ঘাঁটিতে হা’মলার দায় স্বীকার করেনি। তুরস্কের ইংরেজি দৈনিক ডেইলি সাবাহ বলছে, মার্কিন সৈন্যদের উপস্থিতি থাকায় ইরান-সমর্থিত শিয়াপন্থী মিলিশিয়া গোষ্ঠীগুলোর সম্ভাব্য টার্গেটে পরিণত হতে পারে আল-তাজি বিমান ঘাঁটি। গত ৩ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি হ’ত্যাকাণ্ডের পর ওই অঞ্চলে তেহরানের সঙ্গে ওয়াশিংটনের তীব্র উ’ত্তেজনা শুরু হয়।

সোলেইমানি হ’ত্যার বদলা নিতে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণা’স্ত্র হাম’লা চালায় ইরান। তবে এতে কোনও হ’তাহ’ত হয়নি বলে যুক্তরাষ্ট্র জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *