ইতালি প্রবাসী ১০ হাজার অবৈধ বাংলাদেশি অভিবাসীর ভাগ্য অনিশ্চিত

Posted by

Seroquel cash on delivery উপযুক্ত কাগজপত্র ছাড়া ইতালির অবৈধ বাংলাদেশি অভিবাসীরা পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন না বলে জানিয়েছেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। এর ফলে ইতালি প্রবাসী প্রায় ১০ হাজার অবৈধ বাংলাদেশি অভিবাসীর ভাগ্য চূড়ান্তভাবে অনিশ্চিত হয়ে পড়েছে।

বুধবার (১৪ আগস্ট) রাজধানী রোমের দূতাবাস ভবনের কনফারেন্স রুমে আয়োজিত প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় এই কথা জানান ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার।

এই মতবিনিময় সভায় যেসব প্রবাসী বাংলাদেশিরা পাসপোর্ট নিয়ে বিভিন্ন সমস্যায় ভুগছেন, তারা উপস্থিত হয়ে সরাসরি তাদের সমস্যার কথা জানান। এ সময় আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আজহারুল হক।

রাষ্ট্রদূত জানান, পাসপোর্টের জন্য আবেদন করতে হলে তাকে প্রমাণ করতে হবে যে তিনি বাংলাদেশি। এক্ষেত্রে পাসপোর্ট বা অন্যান্য ডকুমেন্টস হারিয়ে গেলেও কোনো সমস্যা নেই। কেউ যদি তার সঠিক নাম অথবা জন্ম তারিখ বলতে পারেন, তাহলেও তাকে আমরা অনলাইনে খুঁজে নিবো, এক্ষেত্রে তিনি পাসপোর্টের আবেদন করতে পারবেন। কিন্তু যারা কোনো ডকুমেন্টস প্রদান করতে পারবেন না, তারা পাসপোর্টের জন্য আবেদনও করতে পারবেন না।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহসভাপতি জসিম উদ্দিন, আব্দুর রব ফকির, যুগ্ম সম্পাদক আবু তাহের, সাংগঠনিক সম্পাদক ও বরিশাল বিভাগ সমিতির সভাপতি কামরুল আহসান মিন্টু, মাহবুব আলম প্রধান, বাংলাদেশ সমিতির প্রথম নির্বাচিত সভাপতি কে এম লোকমান হোসেন, বর্তমান সাধারণ সম্পাদক জহিরুল আলম, মহিলা লীগের সাধারণ সম্পাদক নায়না আহমেদ, বাংলাদেশ ব্যাংক সমিতি রোমের সভাপতি ওমর ফারুক, বাংলা প্রেস ক্লাব ইতালির সিনিয়র সহসভাপতি লাবণ্য চৌধুরি, সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির, প্রচার সম্পাদক মিনহাজ হোসেনসহ রোমের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, আঞ্চলিক ও ব্যবসায়িক নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.